You are currently viewing সঠিক নিয়মে জানাজার নামাজ কিভাবে পড়বেন জেনে নিন

সঠিক নিয়মে জানাজার নামাজ কিভাবে পড়বেন জেনে নিন

সঠিক নিয়মে জানাজার নামাজ কিভাবে পড়বেন জেনে নিন।  মৃত ব্যক্তির রুহের মাগফিরাত কামনায় দাফনের আগে যেই নামাজ পড়া হয়, তাকেই জানাযার নামাজ বলে। জানাযার নামাজ আদায় করা ফরজে কিফায়া। এ নামাজ মুসলমানদের সাওয়াব বৃদ্ধি এবং মৃত ব্যক্তির সুপারিশের জন্য আদায় করা হয়। জানাযায় লোক সংখ্যা বেশি হওয়া মুস্তাহাব এবং মুসল্লি সংখ্যা যত বাড়তে ততই উত্তম।

যেহেতু জানাযার নামাজ মৃত ব্যক্তির নাজাত ও মাগফিরাতের জন্য পড়া হয়, তাই আমাদের জানাযার নামাজের সঠিক নিয়ম সম্পর্কে জানা উচিত। জানাযার নামাজের নিয়ম ও নিয়ত সঠিকভাবে জানা থাকলে সঠিকভাবে আদায় করা হবে।

জানাজার নামাজের নিয়ম 

১. মৃত ব্যক্তিকে ক্বিবলার দিকে সম্মুখে রেখে ইমাম ও মুসল্লিদের দাঁড়ানো।
২. মৃত ব্যক্তি পুরুষ হলে ইমাম তার মাথার পাশে দাঁড়ানো, আর মহিলা হলে কফিনের মাঝ বরাবর দাঁড়ানো। মৃত ব্যক্তির মাঝ বরাবর দাঁড়ানোতে কোনো দোষ নেই।
৩. জানাযার নিয়ত করে চার তাকবিরের সাথে নামাজ আদায় করা।
৪. কাঁধ বা কানের লতি পর্যন্ত দু’হাত উত্তোলন করে আল্লাহু আকবার বলে নিয়ত বাঁধা।
৫. অন্যান্য নামাজের ন্যায় ডান হাত বাম হাতের উপর রাখা।
৬. ছানা পড়া (কেউ কেউ সুরা ফাতিহা পড়ে অন্যান্য সুরা মিলানোর কথা উল্লেখ করেছেন।)
৭. দ্বিতীয় তাকবিরের পর দরূদে ইবরাহিম পড়া।
৮. তৃতীয় তাকবির দিয়ে ইখলাসের সঙ্গে হাদিসে বর্ণিত দোয়াসমূহের মাধ্যমে মৃত ব্যক্তির জন্য দোয়া করা।
৯. চতুর্থ তাকবির দিয়ে যথাক্রমে ডানে ও বামে সালাম ফিরানোর মাধ্যমে জানাযার নামাজ শেষ করা।

জানাযার নামাজের নিয়ত

নাইয়াইতু আন উআদ্দিয়া লিল্লাহি তাআলা আরবায়া তাকবীরাতি ছালাতিল জানাযাতি ফারদ্বিল কিফায়াতি আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবিয়্যি ওয়াদ্দুয়াউ লিহাযাল মাইয়্যিতি মুতাওয়াজ্জিহান ইলাজিহাতি কা’আবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

এখানে নিয়তে ‘লেহাযাল মাইয়্যেতে’ পুরুষ/ছেলে লাশ হলে পড়তে হবে, আর লাশ নারী/মেয়ে হলে ‘লেহাযিহিল মাইয়্যেতে’ বলতে হবে।

অর্থ: আমি আল্লাহর জন্য কেবলামুখী হয়ে ফরজে কিফায়া জানাযার নামায চার তাকবীরের সাথে এই ইমামের পিছনে আরম্ভ করলাম, আল্লাহু আকবার।

জানাযার নামাজের দোয়া

আল্লাহুমাগ ফির লিহাইয়্যিনা ওয়া মাইয়িতিনা ওয়া শাহিদীনা ওয়া গরিবনা ওয়া সাগীরিনা ওয়া কাবীরিনা ওয়া যাকারিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহ্‌ইয়াইতাহু মিন্না ফায়াহয়িহি আলাল ইসলামি ওয়ামান তাওয়াফফাইতাহু মিন্না ফাতাওফফাহু আলাল ঈমান।

অর্থ: হে আল্লাহ! আমাদের ভিতরে জীবিত, মৃত, উপস্থিত, অনুপস্থিত, বালক-বৃদ্ধ, পুরুষ-নারী সকলকে ক্ষমা করে দাও। হে আল্লাহ, আমাদের ভিতরে যাহাদেরকে জীবিত রাখো, ইলামের উপর জীবিত রাখো এবং যাদের মৃত্যু দাও তাদের ঈমানের সঙ্গে মৃত্যু দান করো।

কবর জিয়ারতের দোয়া

প্রথম কবরবাসীকে সালামের সাথে বলতে হবে: আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুরি মিনাল্‌ মুসলিমীনা ওয়াল মু’মিনীনা আনতুম লানা সালাফু ওয়া নাহ্‌নু লাকুম তাবাউও ওয়া ইন্না ইন শাআল্লাহু বিকুম লাহিক্কুন। এরপর পবিত্র কোরআন থেকে সুরা ফালাক, ইখলাস, কাফিরুন তিনবার করে, সুরা ফাতিহা একবার ও দশবার দুরুদ শরীফ পাঠ করে মৃত ব্যক্তির জন্য দোয়া করতে হবে।

জানাজার নামাজের ফজিলত

মহানবী (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি কোনো মৃত ব্যক্তির জানাজার নামাজ আদায় করে, সে এক ‘কিরাত’ পরিমাণ নেকি লাভ করে আর যে ব্যক্তি কোনো মৃত ব্যক্তির জানাজার নামাজ আদায় করে এবং তার দাফনের কাজে অংশগ্রহণ করে, সে দুই ‘কিরাত’ পরিমাণ সওয়াব লাভ করে।”

কোনো এক সাহাবি প্রশ্ন করল, ‘হে আল্লাহর রাসুল! দুই কিরাত কী?’ নবী করিম (সা.) বললেন, ‘দুই কিরাতের ক্ষুদ্রতম কিরাত ওহুদ পাহাড়ের সমান।’ (ইবনে কাছির)

উসমান (রা.) বর্ণিত রয়েছে- মহানবী (সা.) যখন কোনো মৃত ব্যক্তির দাফনকাজ শেষ করতেন— তখন কবরের পাশে দাঁড়িয়ে সাহাবাদের বলতেন, ‘তোমাদের ভাইয়ের জন্য তোমরা ক্ষমার দোয়া করো। আল্লাহর কাছে প্রার্থনা করো- তিনি যেন তাকে ঈমানের ওপর দৃঢ় ও অবিচল রাখেন। তাকে এখনই জিজ্ঞাসাবাদ করা হবে।’ (আবু দাউদ, হাদিস : ৩২২১)

সঠিক নিয়মে জানাজার নামাজ কিভাবে পড়বেন জেনে নিন সঠিক নিয়মে জানাজার নামাজ কিভাবে পড়বেন জেনে নিন