কারেন্ট অ্যাফেয়ার্স

নির্বাচন কেন, কীভাবে এলো, কোথায় এর সূচনা

নির্বাচন

৭ জানুয়ারি ২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন । গণতান্ত্রিক শাসন ব্যবস্থার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ ‘নির্বাচন’ । আধুনিক রাষ্ট্রের নাগরিক ভোট প্রদানের মাধ্যমে বেছে নেন তাদের পছন্দের নেতৃত্ব। কিন্তু নির্বাচন ব্যবস্থার রয়েছে সুদীর্ঘ ইতিহাস। নির্বাচন কেন, কীভাবে এলো, কোথায় এর সূচনা-এ প্রসঙ্গে আমাদের এ আয়োজন।

নির্বাচন

নির্বাচন (Election) হলো কোনো দেশ, প্রতিষ্ঠান বা দপ্তরের কোনো পদে প্রার্থীদের মধ্য থেকে এক বা একাধিক প্রার্থীকে বাছাই প্রক্রিয়া; অর্থাৎ নির্বাচন হচ্ছে জনপ্রতিনিধি বাছাইয়ের পদ্ধতি। স্থানীয় পর্যায় থেকে জাতীয় পর্যায় পর্যন্ত ভোটাধিকার প্রাপ্ত সকল নাগরিক ভোট দিয়ে জনপ্রতিনিধি বাছাই করে । সুষ্ঠু নির্বাচন গণতান্ত্রিক শাসন পদ্ধতির অন্যতম শর্ত।

ভোট

ভোট (Vote) কোনো সমষ্টিগত সিদ্ধান্ত গ্রহণ বা প্রতিনিধি নির্বাচনের উদ্দেশ্যে সভা, সমিতি বা নির্বাচনী এলাকায় মতামত প্রকাশের একটি মাধ্যম বা পদ্ধতি । সাধারণত আলোচনা, বিতর্ক বা নির্বাচনী প্রচারণার পর ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গণতান্ত্রিক ব্যবস্থায় ভোটের মাধ্যমে নির্বাচিত জনপ্রতিনিধিগণ দায়িত্ব লাভ করেন। ভোটদানের অধিকার সম্পন্ন ব্যক্তিদের বলা হয় ‘ভোটার’

নির্বাচনের সূচনা

শাসনকাঠামো পরিচালনায় গ্রিকরাই সর্বপ্রথম নির্বাচন ব্যবস্থার প্রচলন করে । লটারির মাধ্যমে তারা তাদের শাসক বেছে নিত। প্রাচীন রোমেও নির্বাচনের ব্যবহার ছিল। সমগ্র মধ্যযুগে রোমান সম্রাট ও পোপ বাছাইয়ের ক্ষেত্রেও নির্বাচনের ব্যবহার দেখা যায়। সুদূর অতীতে শাসন প্রক্রিয়ায় প্রচলিত ছিল পরিবারতন্ত্র বা উত্তরাধিকার নীতি। খ্রিষ্টের জন্মের ৭৫৪ বছর আগে প্রাচীন গ্রিসের স্পার্টার মিশ্র সরকারের অধীনে রাষ্ট্রের বিভিন্ন বিষয়ে নীতিনির্ধারণী বোর্ডের পাঁচ সদস্য বাছাইয়ে জনগণের সম্পৃক্ততায় নির্বাচনের নজির পাওয়া যায় ।

প্রাচীন ভারতে নির্বাচন

ভারতীয় সমাজে বৈদিক যুগে নির্বাচনের প্রচলন ছিল বলে জানা যায়। বৈদিক যুগে ভারতের ‘গণ’ নামক সংগঠন রাজা নির্বাচন করত । দশম শতাব্দীর শুরুর দিকে ভারতের চোল সাম্রাজ্যের উঠিরামেরু তথা বর্তমান তামিলনাড়ুতে পামগাছের পাতায় ভোটদানের মাধ্যমে গ্রাম পরিষদের সদস্য নির্বাচন করা হতো। একজন বালককে গ্রাম পরিষদের যতজন সদস্য ততটি পাতা তুলতে বলার মধ্য দিয়ে প্রার্থী নির্বাচন করা হতো। এ ব্যবস্থাকে বলা হতো কুডাভোলা।

ভারতে মুঘল শাসন প্রতিষ্ঠার পর উত্তরাধিকারের ভিত্তিতে শাসনকার্য পরিচালিত হলেও স্থানীয় শাসকের বিভিন্ন প্রতিনিধি নির্বাচনের অধিকার ছিল জনগণের । সম্রাট জেলা পর্যায়ে ফৌজদার ও অপরাপর ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়োগ করতেন এবং অন্যান্য কর্মকর্তারা জনগণ কর্তৃক নির্বাচিত হতেন। ১৭৯৩ সাল পর্যন্ত প্রচলিত গ্রাম পঞ্চায়েত ব্যবস্থা ছিল স্থানীয় প্রশাসনের নির্বাচনধর্মী বৈশিষ্ট্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত। ১৭৯৩ সালে লর্ড কর্নওয়ালিস কর্তৃক আনুষ্ঠানিকভাবে এ ব্যবস্থা বিলুপ্ত হয় ৷

আধুনিক বিশ্বে নির্বাচন

আধুনিক বিশ্বে আনুষ্ঠানিকভাবে নির্বাচন ব্যবস্থার যাত্রা হয় ত্রয়োদশ শতকে ইংল্যান্ডে সংসদীয় ব্যবস্থা গড়ে ওঠার মধ্য দিয়ে। এরপর ১৬ ফেব্রুয়ারি ১৬৪১ Triennial Act ও ১৭১৬ সালের Septennial Act এর মাধ্যমে স্থায়ী রূপ দেওয়া হয়। ১৮৭২ সালে গোপনে ব্যালটের মাধ্যমে ভোট প্রদানের পদ্ধতি প্রণীত হয় ।

বাংলায় নির্বাচন

উনিশ শতকের সত্তর ও আশির দশকে বাংলায় স্থানীয় সরকারব্যবস্থা প্রবর্তনের আগ পর্যন্ত এ অঞ্চলে পঞ্চায়েত ব্যবস্থার প্রচলন ছিল। পঞ্চায়েত প্রথা বিলুপ্তির মাধ্যমে প্রাচীন নির্বাচনব্যবস্থার মূলোৎপাটন করে। ১৮৬৮ সালে পৌর আইন (৬ নম্বর আইন) প্রণয়নের মাধ্যমে দুই-তৃতীয়াংশ নির্বাচিত এবং এক-তৃতীয়াংশ মনোনীত সদস্যের সমন্বয়ে পাশ্চাত্য ধরনের পৌর কমিটি গঠনের বিধান প্রবর্তন করা হয়।

শুধু পৌর করদাতাদেরই সদস্য নির্বাচিত করার অধিকার ছিল। ১৯০৯ সালের ভারত শাসন আইনের আওতায় কেন্দ্রীয় ও প্রাদেশিক উভয় আইনসভায় নির্বাচনের বিধান প্রবর্তন করা হয়। ১৯২০ সাল থেকে অনিয়মিতভাবে হলেও পৃথক নির্বাচনের ওপর ভিত্তি করে স্থানীয় ও জাতীয় পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হয়।

১৯৩৫ সালের ভারত শাসন আইনের আওতায় ১৯৩৭ সালে অনুষ্ঠিত প্রাদেশিক পরিষদের নির্বাচন তখনও সর্বজনীন না হলেও সেখানে ব্যাপকভাবে ভোটাধিকার প্রয়োগ করা হয় । ১৯৫৪ সালে পূর্ব বাংলায় প্রাদেশিক আইন পরিষদে সর্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে নির্বাচন অনুষ্ঠিত হয় ।

বাংলাদেশে নির্বাচন

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১১টি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ৭ মার্চ ১৯৭৩। পরবর্তী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি ২০২৪।

নারীর ভোটাধিকার

গোপন ব্যালট পদ্ধতির নির্বাচনব্যবস্থা প্রচলনের পর পুরুষই একমাত্র ভোট প্রদানের অধিকার রাখত। ২৮ নভেম্বর ১৮৯৩ অনুষ্ঠিত নির্বাচনে নিউজিল্যান্ডের নারীরা সর্বপ্রথম ভোট প্রদান করে। সেটাই ছিল পৃথিবীর ইতিহাসে নারীদের ভোট দেওয়ার প্রথম ঘটনা। এরপর ১৯১৭ সালে রাশিয়া, ১৯১৮ সালে ইংল্যান্ড ও জার্মানি, ২৬ আগস্ট ১৯২০ যুক্তরাষ্ট্র এবং ১৯৪৪ সালে ফ্রান্স নারীদের ভোটাধিকার নিশ্চিত করে। এরপর ক্রমান্বয়ে বিশ্বের প্রায় সকল দেশে নারীর ভোটাধিকার নিশ্চিত হয় ।

মজার তথ্য : যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গরা দেশটির গৃহযুদ্ধের পর ১৮৬০ সালে ক্রীতদাস প্রথা সীমিত করার মধ্য দিয়ে ভোটাধিকার পায় । তবে ১৯৬৫ সালে ‘ভোটিং রাইট অ্যাক্ট’ পাসের পর সম্পূর্ণভাবে তারা ভোটাধিকার লাভ করে। প্রায় ২৮ লক্ষ জনসংখ্যার দেশ গাম্বিয়াতে শিক্ষার হার প্রায় ৫৮.১%। নিরক্ষরতা যাতে ভোট প্রদানে বাঁধা না হয়ে দাঁড়ায়, তাই সে দেশে গত ৬০ বছর ধরেই মার্বেলের মাধ্যমে ভোট প্রদানের ব্যবস্থা চালু রয়েছে । গাম্বিয়ায় শেষ মার্বেল ভোট অনুষ্ঠিত হয় ২০২১ সালের ডিসেম্বরে।

কতিপয় উক্তি

  • ভোটাধিকারের মাধ্যমে মানুষ ব্যক্তিত্ব মর্যাদাসম্পন্ন হয়— লর্ড ব্রাইস
  • বুলেটের চাইতে ব্যালট শক্তিশালী (The ballot is stronger than bullet)— আব্রাহাম লিংকন
  • If there is no opposition, there is no democracy- Ivor Jennings

ভোট দেওয়ার বয়স

নির্বাচন ব্যবস্থা প্রচলিত হওয়ার পর থেকে ভোট দেওয়ার মার্জিন বয়স ছিল ২১ বছর এবং সেনাবাহিনীতে নিয়োগের ন্যূনতম বয়স ছিল ১৮ বছর। ১৯৭১ সালে ভিয়েতনাম যুদ্ধ চলাকালে মার্কিন নাগরিকরা উপলব্ধি করে যে একজন নাগরিক যে বয়সে দেশের জন্য যুদ্ধ করতে পারে, সেই বয়সটিই তার ভোট দেওয়ার জন্য উপযুক্ত সময়। ফলে সংবিধানের ২৬তম সংশোধনীর মাধ্যমে ভোট দেওয়ার বয়স ১৮ করা হয় । বিশ্বে ভোট ব্যবস্থা চালু রয়েছে এমন দেশগুলোতে এখন ১৮ বছর হলেই নাগরিকরা ভোট দেওয়ার অধিকার লাভ করে ।

কতিপয় দেশে সর্বনিম্ন ভোটের বয়স

দেশবয়স
ব্রাজিল, আর্জেন্টিনা, কিউবা, স্কটল্যান্ড১৬
ইন্দোনেশিয়া, পূর্ব তিমুর, গ্রিস, উত্তর কোরিয়া১৭
যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, ভারত, জাপান, তুরস্ক, সৌদি আরব, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ১৮
 বাহরাইন, তাইওয়ান, ক্যামেরুন২০
ওমান, লেবানন, সিঙ্গাপুর২১

বাধ্যতামূলক ভোট

বেলজিয়াম বিশ্বের প্রথম রাষ্ট্র যারা ১৮৯২ সালে পুরুষদের জন্য এবং ১৯৪৯ সালে নারীদের জন্য বাধ্যতামূলক ভোটের ব্যবস্থা চালু করে। এছাড়াও যেসব দেশে এই আইন রয়েছে সেগুলো হলো— আর্জেন্টিনা, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, বলিভিয়া, ব্রাজিল, চিলি, সাইপ্রাস, ইকুয়েডর, মিসর, ফিজি, পানামা, গ্রিস, ইতালি, লিচেনস্টেইন, লুক্সেমবার্গ, নাউরু, প্যারাগুয়ে, পেরু, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, তুরস্ক, উরুগুয়ে, হন্ডুরাস, এল সালভাদর, ডমিনিকান রিপাবলিক, কোস্টারিকা, ভেনেজুয়েলা, মেক্সিকো এবং কম্বোডিয়া ।

ইশতেহার

ইশতেহার আরবি শব্দ। এর অর্থ প্রচারপত্র। ইংরেজিতে বলে Manifesto যা ল্যাটিন শব্দ Manifestum থেকে উদ্ভূত, যার অর্থ স্পষ্ট বা সুস্পষ্ট। নির্বাচনী প্রতিশ্রুতি বা ইশতেহার হলো একটি প্রতিশ্রুতি বা গ্যারান্টি যা একজন প্রার্থী বা রাজনৈতিক দলের দ্বারা জনসাধারণের কাছে দেওয়া হয় এবং নির্বাচনে জয়ী হওয়ার চেষ্টা করা হয় । ইশতেহার ঘোষণা রাজনৈতিক দলগুলোর জন্য নির্বাচনী কৃত্যের একটি আবশ্যকীয় উপাদান।

তফসিল

একটি নির্বাচন আয়োজনে যেসব কার্যক্রম রয়েছে তার সবকিছুর সময় বেঁধে দেওয়া হয় তফসিলে এটি নির্বাচন অনুষ্ঠানের তারিখের একটি আইনি ঘোষণা । যেমন- প্রার্থিতার জন্য মনোনয়নের কাগজ জমা দেওয়া শুরু, মনোনয়নের কাগজ নির্বাচন কমিশনে বাছাই প্রক্রিয়া, প্রার্থিতা প্রত্যাশী ব্যক্তি নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন, যারা প্রার্থী হিসেবে মনোনয়ন পাবেন তাদের তালিকা কবে ছাপানো হবে, নির্বাচনী প্রচারণা শুরু করা এবং কতদিন পর্যন্ত চালানো যাবে এসব বিষয় উল্লেখ থাকে। সাধারণত বাংলাদেশের তফসিলে যেসব কার্যক্রম দেওয়া থাকে তা করার জন্য সব মিলিয়ে পুরো সময়কাল ৪৫ দিন হয়ে থাকে ।

গণভোট

গণভোট-এর ইংরেজি প্রতিশব্দ Referendum বা Plebicite। গণভোট হলো রাষ্ট্রীয় কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে ভোটের মাধ্যমে সমগ্র জনগণের মতামত গ্রহণের প্রক্রিয়া । নেপোলিয়ান বোনাপার্ট সর্বপ্রথম ফ্রান্সে এই প্রথার প্রচলন করেন । পৃথিবীর অনেক দেশে গণভোটের বিধান রয়েছে। বাংলাদেশে গণভোট— প্রথম: ৩০ মে ১৯৭৭; দ্বিতীয়: ১ মার্চ ১৯৮৫; তৃতীয়: ১৫ সেপ্টেম্বর ১৯৯১।

ব্যালট পেপার : নির্বাচনে প্রতিনিধি বাছাইয়ের ক্ষেত্রে ভোটদাতাগণ নিজের পছন্দ প্রকাশের জন্য যে পত্র ব্যবহার করে তাকে ব্যালট পেপার বলে।

পরীক্ষায় আসা নির্বাচনসংশ্লিষ্ট প্রশ্ন

১. কোনটিকে গণতন্ত্রের প্রাণ বলা হয়? [ববি ২০১৫]
ক) চাপ সৃষ্টিকারী গোষ্ঠী
খ) রাজনৈতিক দল
গ) গণমাধ্যম
ঘ) আমলাতন্ত্র

২. বাংলাদেশে কত সালে রাজনৈতিক দলের নিবন্ধন প্রথা চালু হয়? [শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক ২০০৮]
ক) ২০০৬ সালে
খ) ২০০৮ সালে
গ) ২০০৭ সালে
ঘ) ২০০৯ সালে

৩. বাংলাদেশে বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দল কতটি? [খুবি ২০০৯-১০]
ক) ৩৯টি
খ) ৪১টি
গ) ৪০টি
ঘ) ৪৪টি

৪. বাংলাদেশে প্রথম নিবন্ধনকৃত রাজনৈতিক দল কোনটি? [BRDB’র উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ২০১১]
ক) বাংলাদেশ আওয়ামী লীগ
খ) বিএনপি
গ) জাতীয় পার্টি
ঘ) লিবারেল ডেমোক্রেটিক পার্টি

৫. একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কতটি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছিল? [ইবি ২০০২-০৩]
ক) ৩৯টি
খ) ৪১টি
গ) ৪০টি
ঘ) ৪৪টি

৬. কবে বাংলাদেশের প্রথম সাধারণ নির্বাচন হয়? [৪০তম বিসিএস]
ক) ১০ জানুয়ারি ১৯৭২
খ) ৪ নভেম্বর ১৯৭২
গ) ৭ মার্চ ১৯৭৩
ঘ) ৭ এপ্রিল ১৯৭৩

৭. কবে বাংলাদেশ জাতীয় সংসদের চতুর্থ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়? [সওজ অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী ২০০৩]
ক) ১৫ নভেম্বর ১৯৮৮
খ) ৩ মার্চ ১৯৮৮
গ) ১ ফেব্রুয়ারি ১৯৯৬
ঘ) ১৫ ফেব্রুয়ারি ১৯৮৪

৮. বাংলাদেশে কয়টি জাতীয় সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হয়েছে— [চবি ২০০৩-০৪]
ক) ৩টি
খ) ৪টি
গ) ২টি
ঘ) ৫টি

৯. তত্ত্বাবধায়ক সরকারের নিয়ন্ত্রণে সর্বপ্রথম কখন নির্বাচন অনুষ্ঠিত হয়? [চবি ২০০৬-০৭]
ক) ২৭ ফেব্রুয়ারি ১৯৮৬
খ) ২৭ ফেব্রুয়ারি ১৯৯১
গ) ২৭ ফেব্রুয়ারি ১৯৯৩
ঘ) ২৭ ফেব্রুয়ারি ২০০১

১০.কবে নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়? [সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার ২০১০]
ক) ২৯ ডিসেম্বর ২০০৮
খ) ৩০ ডিসেম্বর ২০০৮
গ) ৩১ ডিসেম্বর ২০০৮
ঘ) ১ জানুয়ারি ২০০৯

১১. দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়— [ইবি ২০১৫-১৬]
ক) ৫ জানুয়ারি ২০১৪
খ) ৫ জুন ২০১৪
গ) ৫ মার্চ ২০১৪
ঘ) ৫ ফেব্রুয়ারি ২০১৪

১২. ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের কততম জাতীয় সংসদ নির্বাচন? [ERD’র অফিস সহায়ক ২০২১]
ক) সপ্তম
খ) দশম
গ) অষ্টম
ঘ) একাদশ

১৩. রাজনৈতিক দলের প্রধান উদ্দেশ্য কী? [ববি ২০১৯]
ক) সমস্যা নির্ধারণ
খ) জনমত গঠন
গ) কর্মসূচি প্রণয়ন
ঘ) ক্ষমতায় আরোহণ করা

১৪. রাজনৈতিক দলের কাজ হলো— [যবিপ্রবি ২০১৬]
ক) জনমত গঠন
খ) অন্য দলের বিরোধিতা
গ) আমলাতন্ত্রের নিয়ন্ত্রণ
ঘ) বিচারকার্যে প্রভাব বিস্তার

১৫. বাংলাদেশে সর্বশেষ নিবন্ধিত রাজনৈতিক দল কোনটি? [পল্লী জীবিকায়নের মাঠ কর্মকর্তা ২০০]
ক) জাতীয় পার্টি
খ) নেজামে পার্টি
গ) বাংলাদেশ কংগ্রেস
ঘ) জাকের পার্টি
[Note : বর্তমানে বাংলাদেশ সুপ্রীম পার্টি]

১৬. RPO-এর পূর্ণরূপ কী? [EC’র কম্পিউটার অপারেটর ২০০৮]
ক) Reforms for the Public Order
খ) Representation of the People Order
গ) Reforms for the Public Ordinance
ঘ) Repesentation of the President Order

১৭.কবে গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধন) আইন, ২০১৯ জারি করা হয়? [সওজ অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী ২০২০ ]
ক) ৯ আগস্ট ২০০৮
খ) ২৮ ফেব্রুয়ারি ২০১৯
গ) ৩১ অক্টোবর ২০১৮
ঘ) ২৯ জুন ২০০৮

১৮. কখন অষ্টম জাতীয় সংসদের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়? [EC’র নির্বাচন অফিসার ২০০৪]
ক) ১০ অক্টোবর ২০০১
খ) ২৮ অক্টোবর ২০০১
গ) ১ নভেম্বর ২০০১
ঘ) ১৫ নভেম্বর ২০০১

১৯. কবে ষষ্ঠ জাতীয় সংসদ বিলুপ্ত হয়? [শ্রম অধিদপ্তরের প্রভাষক ২০০৫]
ক) ২৬ মার্চ ১৯৯৬
খ) ২৭ মার্চ ১৯৯৬
গ) ২৯ মার্চ ১৯৯৬
ঘ) ৩০ মার্চ ১৯৯৬

২০.২০০১ সালের জুলাই মাসের কত তারিখে বাংলাদেশে সপ্তম জাতীয় সংসদের বিলুপ্তি ঘটে? [উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ২০০৬]
ক) ১০ জুলাই
খ) ১১ জুলাই
গ) ১২ জুলাই
ঘ) ১৩ জুলাই

নির্বাচনসংশ্লিষ্ট প্রশ্ন

এই বিভাগ থেকে আরো পড়ুন

জানুয়ারিতে যে বিখ্যাত ব্যাক্তিদের জন্ম

মো. মাহাবুব আলম

ভেটো কি? ভেটোর উৎপত্তি ও ভেটো ক্ষমতার প্রয়োগ

চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা ও চ্যালেঞ্জ

স্বদেশে ফিরেই জাতি গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

জেলা পরিচিতি : নৈসর্গিক নেত্রকোণা

ইন্ডাস্ট্রিয়াল ফার্মাসিস্ট ডিপার্টমেন্ট বা বিভাগের সংক্ষিপ্ত পরিচিতি

মো. মাহাবুব আলম
লেখাপড়া