দেশজুড়ে

Estimated reading: 1 minute 9 views

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন

  • শুরু : ২ মে ২০২৪
  • সমাপ্ত : ৯ মে ২০২৪
  • মোট কার্যদিবস : ৬ দিন
  • বিল পাস : ১ টি

গ্রাম আদালত : ৭ মে ২০২৪ গ্রাম আদালতের জরিমানার সীমা ৭৫,০০০ টাকা থেকে বাড়িয়ে তিন লাখ টাকা পর্যন্ত করার বিধান রেখে গ্রাম আদালত (সংশোধন) বিল-২০২৪ জাতীয় সংসদে পাস হয়। বিলে বলা হয়, একজন চেয়ারম্যান এবং উভয়পক্ষ মনোনীত দু’জন করে মোট পাঁচজন সদস্য নিয়ে গ্রাম আদালত গঠন করা হবে। প্রত্যেক পক্ষের মনোনীত দুজন সদস্যের মধ্যে একজন সদস্যকে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সদস্য হতে হবে । ফৌজদারি ও দেওয়ানি মামলার সঙ্গে কোনো নারীর স্বার্থ জড়িত থাকলে সংশ্লিষ্ট পক্ষ, সদস্য মনোনয়নের ক্ষেত্রে একজন নারীকে সদস্য হিসেবে মনোনয়ন দেবে। চারজন সদস্যের উপস্থিতিতে গ্রাম আদালতের সিদ্ধান্ত দুই-দুই ভোটে অমীমাংসিত হলে চেয়ারম্যান নির্ণায়ক ভোট দিয়ে সিদ্ধান্ত দেবেন ।

গবাদিপশুর জন্য বারকোড

বাংলাদেশে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গবাদিপশু শনাক্তকরণে শুরু হয় নিবন্ধন কার্যক্রম । এতে বারকোডের মাধ্যমে জানা যাবে নিবন্ধিত পশুর বিস্তারিত তথ্য । প্রাণিসম্পদ অধিদপ্তরের ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন (LDDP)’ প্রকল্পের আওতায় গবাদিপশু নিবন্ধনের বিশেষ এ উদ্যোগ নেওয়া হয়। কর্মসূচিটির নাম Bangladesh Integrated Network for Livestock Information (BINLI)’। এ উদ্যোগের আওতায় ২০২৫ সালের মধ্যে দেশে ৫০,০০০ গবাদিপশুকে অনলাইন নিবন্ধনের আওতায় আনা হবে । নিবন্ধিত পশুর কানে ট্যাগ লাগানো হবে, তাতে থাকবে বারকোড । এছাড়াও নিবন্ধিত গবাদিপশুর মধ্যে ৪,৮০০ পশুকে বিমার আওতায় আনা হবে। এরই মধ্যে সিরাজগঞ্জের শাহজাদপুরে কয়েকটি খামারে শতাধিক গরুর নিবন্ধন কার্যক্রম শেষ হয় ।

পদ্মা সেতু পরিচালনায় কোম্পানি

পদ্মা সেতু পরিচালনায় পৃথক কোম্পানি গঠন করে সরকার। শতভাগ সরকারি মালিকানার এ কোম্পানির নাম হবে পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স কোম্পানি পিএলসি। ৩০ জুন ২০২৪ পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ শেষে সেতুটি কোম্পানির অধীনে চলে যাবে । এ কোম্পানি সেতু কর্তৃপক্ষের আওতাধীনে থাকবে ১১ মে ২০২২ কোম্পানি গঠনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয় সেতু কর্তৃপক্ষ।

উজবেকিস্তানের সঙ্গে বিমান চলাচল

৬ মে ২০২৪ বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে আবারও সরাসরি বিমান চলাচল-সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা। এ চুক্তির আওতায় উজবেকিস্তানের সঙ্গে সরাসরি বিমান চলাচল | কার্যক্রম শুরু হবে । দ্বিপক্ষীয় বিমান চলাচলের ক্ষেত্রে সর্বশেষ আন্তর্জাতিক মান অনুযায়ী এটি করা হয়। ১৯৯৩ সালে একটি চুক্তির মাধ্যমে এটি চালু হয় । তারপর ২০০৫ সালে এসে এটি বন্ধ হয়ে যায় ।

ইথিওপিয়া ও এয়ার চায়নার কার্যক্রম

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চূড়ান্ত অনুমোদন পেলে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স ও এয়ার চায়না । ২০২৪ সালের মে থেকে ইথিওপিয়ান এয়ারলাইন্স আদ্দিস আবাবা এবং ঢাকার মধ্যে ফ্লাইট শুরু করার | প্রস্তুতি নেওয়া হয় । আর চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ার চায়না প্রথমবারের মতো সরাসরি বেইজিং- ঢাকা-বেইজিং ফ্লাইট চালু করবে। ৬ ডিসেম্বর ২০২৩ সৌদি আরবের রিয়াদে ইথিওপিয়া ও বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ এয়ার সার্ভিস চুক্তি স্বাক্ষর করে ।

Leave a Comment